1. admin@newsnarayanganjbd.com : newsnarayanganj :
  2. robinnganj@gmail.com : newsnganj newsnganj : newsnganj newsnganj
বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারী ২০২০, ০৮:৩০ পূর্বাহ্ন

বন্দরে নাসিকের উন্নয়ন আশির্বাদ নাকি ভোগান্তি

বন্দর প্রতিনিধি :
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৬ জানুয়ারী, ২০২০
  • ৪৬ জন সংবাদটি পড়েছেন
বন্দরে নাসিকের উন্নয়ন আশির্বাদ নাকি ভোগান্তি

বাংলাদেশের অন্যতম জেলা প্রাচ্যের ডান্ডি খ্যাত নারায়ণগঞ্জ জেলা। এ জেলার মধ্যে ২৭টি ওয়ার্ড নিয়ে গঠিত হয়েছে একটি সিটি কর্পোরেশন। যার পুরো নাম নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশণ আর সংক্ষেপে বলা হয় নাসিক। নাসিক বাংলাদেশের মধ্যে অন্যতম একটি কর্পোরেশণ। নাসিকের আওতাধীণ ২৭টি ওয়ার্ডের মধ্যে নারায়ণগঞ্জে রয়েছে ১৮টি ওয়ার্ড আর শীতলক্ষ্যা নদীর পূর্বপাড়ে বন্দরে রয়েছে ৯টি ওয়ার্ড। সিটি কর্পোরেশনের আওতাধীণ নদীর পূর্বপাড়ে বন্দরে সবকটি ওয়ার্ডে উন্নয়নমুলক কাজ করে যাচ্ছেন নাসিক মেয়র ডা. সেলিনা হায়াত আইভী ও তার স্ব-স্ব ওয়ার্ডের কাউন্সিলররা। এজন্য বন্দরের প্রতিটি ওয়ার্ডবাসীর কাছ থেকে নাসিক প্রশংসাও কুড়িয়েছেন। আবার কিছু কিছু ওয়ার্ডের কাজ দীর্ঘদিন ধরে বেহাল অবস্থায় পড়ে থাকায় নাসিক মেয়র ও কাউন্সিলরকে ওয়ার্ডবাসীর কাছে ভৎর্সনাও কুড়াতে হয়েছে।
এমন অবহেলা-অবজ্ঞার একমাত্র ওয়ার্ড হচ্ছে নাসিক ২১নং ওয়ার্ড। অথচ নাসিকের ২১নং ওয়ার্ডটি বন্দরের ৯টি ওয়ার্ডের মধ্যে অত্যন্ত গুরুত্ববহ একটি ওয়ার্ড। এই ওয়ার্ডে অবস্থিত মেরিন টেকনোলজি,ডকইয়ার্ড,বন্দর থানা,প্রাচীণ আমলের সোনাকান্দা দূর্গ,ঐতিহ্যবাহী শাহী জামে মসজিদ,বন্দর ইসলামিয়া ফাজিল মাদ্রাসা,৯নং কলোনী সরকারী প্রাথমিক বিদ্যালয়,সিকদার আব্দুল মালেক উচ্চ বিদ্যালয়,বন্দর পল্লীবিদ্যুৎ অফিস,সাধারন পাঠাগার,নগর মাতৃসদন হাসপাতাল,আধ্যাতিক সাধক ছালে বাবা ইয়ামেনের মাজার।
নাসিক ২১নং ওয়ার্ড আওতাধীণ বিভিন্ন এলাকায় নাসিকের উন্নয়ণ হলেও শাহীমসজিদ খালপাড় এলাকাটি যেন অনুন্নতই রয়ে গেছে। বন্দর শাহী মসজিদ খালপাড় এলাকায় সিটি কর্পোরেশনের আওতাধীণ হওয়ায় ওয়ার্ড বাসীর সুবিধার্থে ৩০ফিট রাস্তা প্রশস্ত হওয়ার পর কিছু অংশ আরসিসি ঢালাই বাকি থাকে। নাসিক ওই রাস্তাটি নিয়ে বিভিন্ন সময়ে উন্নয়ণমুলক প্লেন করলেও বাস্তবিক তা আর ফলায়িত হয়না। আর নাসিকের গাফিলতির সুযোগে স্থানীয়ভাবে প্রভাব বিস্তার করে কেউ কেউ সিটি কর্পোরেশনের ওই রাস্তার একপাশ দখল করে গড়ে তুলেছে অবৈধ দোকান ও গ্যারেজ।
অবৈধ দখলদাররা হচ্ছে: ১. পেশাজীবী সংগঠন নামে একটি অরাজনৈতিক ক্লাব। এই সংগঠনের সভাপতি আমান মিয়া। ২. আ’লীগ নেতা দাবীদার মোঃ সালাউদ্দিন মিয়ার মুদী দোকান। ৩. সামসু মিয়ার পিঠার দোকান ৪.শংকরের পানের দোকান,কাউছারের চায়ের দোকান ও একটি মহিলার সব্জী দোকান।
এদিকে দীর্ঘদিন ধরে এই অবৈধ দোকানীরা অদৃশ্য শক্তির ইশারায় শাহীমসজিদ খালপাড় এলাকায় সিটি কর্পোরেশনের রাস্তার একপাশ দখল করে মুদি দোকান,অটো গ্যারেজ,পিঠার দোকান, চায়ের দোকান,পানের দোকান দিয়ে অবাধে ব্যবসা করে আসছে। আবার কেউ কেউ নাসিক মেয়র সেলিনা হায়াত আইভী ও জেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক আবু সুফিয়ানের শক্তি প্রদর্শণ করে গড়ে তুলেছে পেশাজীবী সংগঠন নামে একটি ক্লাব। সিটি কর্পোরেশনের রাস্তায় অবাধে চলছে দখলের প্রতিযোগীতা। স্থানীয়ভাবে দখলদারদের প্রভাব থাকায় কেউ প্রতিবাদ করতে সাহস পায়না। নাসিকের গাফিলতির কারনে অবৈধ দোকানীরা তাদের পৈত্রিক সম্পত্তী মনে করে দেদারসে ব্যবসা করে যাচ্ছে। নষ্ট হচ্ছে এলাকার পরিবেশ। বৃদ্ধি পাচ্ছে কিশোর গ্যাং ও মাদক সেবীদের আড্ডাস্থল। এই অবৈধ দোকানীদের উচ্ছেদ করলেই এলাকার সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি অনেকাংশে অপরাধ প্রবনতা কমে আসবে বলে মনে করছে সচেতন মহল।
এ ব্যাপারে নাম প্রকাশ না করার শর্তে এক ব্যাক্তি জানান, শাহীমসজিদ খালপাড় এলাকায় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের জায়গা দখল করে অবৈধ ভাবে বেশ কিছু দিন যাবৎ রাস্তার একপাশে দোকান,গ্যারেজ ও আইপিএল জুয়ার আড্ডাস্থল বসিয়েছে। এজন্য যেমন নষ্ট হচ্ছে এলাকার সৌন্দর্য্য তেমনী আইন শৃঙ্খলারও চরম অবনতি ঘটছে। এদের প্রশাসনের সহায়তায় উচ্ছেদ করা দরকার। মেয়র ডা. সেলিনা হায়াত আইভী কোন রক্ত চক্ষুকে ভয় পায়না। শহর সুন্দর রাখতে নাসিক যে মিশনে নেমেছে এই দখলদাররাও খুব দ্রুত উচ্ছেদ হবে আশা করছি।
এ ব্যাপারে নাসিক ২১নং ওয়ার্ড কাউন্সিলর হান্নান সরকারের মুঠোফোনে আলাপকালে তিনি জানান, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের জায়গা দখলকারী দোকানীরা বেশি দিন টিকতে পারবেনা। শহর সুন্দর রাখতে নাসিক’র সব ধরনের প্রস্তুতি রয়েছে। ২১নং ওয়ার্ডসহ প্রতিটি স্থানে উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। শাহী মসজিদ খালপাড় এলাকায় সিটি কর্পোরেশনের রাস্তার একপাশ দখলদারদের একবার সতর্ক করে দেয়া হয়েছে। তারা তাদের মালামালসহ দোকান পাট অন্যত্র নিয়ে যাবে। সিটি কর্পোরেশনের রাস্তায় কেউ কিছু রাখতে পারবেনা। আমি মেয়র মহোদ্বয়কে সুপারিশ করেছি শাহী মসজিদ খালপাড় এলাকার রাস্তার একপাশে শিশুদের বিনোদনের জন্য একটি পার্ক করে দিতে। খুব শীঘ্রই এই এজেন্ডা বাস্তবায়ন হবে। ওয়ার্ডবাসীর চলাচলে সুন্দর নগরী উপহার দিতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ।

সংবাদটি আপনার ভাল লাগলে শেয়ার করুন

Leave a Reply

এ বিভাগের আরও সংবাদ

আপনার পন্যের বিজ্ঞাপন দিন

সর্বস্বত্ব সংরক্ষিত নিউজ নারায়ণগঞ্জ বিডি ডট নেট
Customized By NewsSmart

কপি হবে না মামা