1. admin@newsnarayanganjbd.com : newsnarayanganj :
  2. robinnganj@gmail.com : newsnganj newsnganj : newsnganj newsnganj
সোমবার, ২০ জানুয়ারী ২০২০, ০৫:৫৩ অপরাহ্ন

থেমে নেই ভর্তি সিন্ডিকেট : ৩৬০ আসনে সোয়া ২হাজার পরিক্ষাত্রী

নিউজ নারায়ণগঞ্জ বিডি ডট নেট
  • আপডেট সময় : বুধবার, ১৮ ডিসেম্বর, ২০১৯
  • ৮৭ জন সংবাদটি পড়েছেন
থেমে নেই ভর্তি সিন্ডিকেট : ৩৬০ আসনে সোয়া ২হাজার পরিক্ষাত্রী

নিজস্ব প্রতিবেদক :  শহরের দুটি সরকারি মাধ্যমিক স্কুলে এবার ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি ইচ্ছুকের সংখ্যা ২ হাজার ২শ’ ৬৫ শিক্ষার্থী। এর মধ্যে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৩৬০ আসনের বিপরীতে এক হাজার ৪শ’ ১৭ জন ছাত্রী এবং আইইটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে একই আসনের বিপরীতে ৮শ’ ৪৮ জন ছাত্র। আগামী ২১ ডিসেম্বর বাংলা, ইংরেজি ও গণিত বিষয়ে মোট ১০০ নাম্বারে সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে নারায়ণগঞ্জ সরকারী বালিকা বিদ্যালয়ের ভর্তি সিন্ডিকেট থেমে নেই। তারা এবার নয়া কৌশল অবলম্বন করেছেন। ভর্তি করাতে ইচ্ছুক অভিভাবকদের কাছ থেকে ভর্তি সিন্ডিকেট টোকেন অর্থ গ্রহন করেছেন। তারা অভিভাবকদের আশ^স্ত করেছেন জেলা প্রশাসনকে ম্যানেজ করেই যা করার করা হচ্ছে। বিষয়টি নিয়ে বাইরে অর্থাৎ মিডিয়ার কারো সঙ্গে আলোচনা না করতে অনুরোধ জানিয়েছেন।
আইইটি সরকারি উচ্চ বিদ্যালয়ে ৭ম, ৮ম ও ৯ম শ্রেণিতেও কিছু সংখ্যক ছাত্র ভর্তি নেওয়া হবে। তবে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে আসন শূন্য না থাকায় ৬ষ্ঠ শ্রেণি ছাড়া অন্যান্য শ্রেণিতে ভর্তি নেওয়া হচ্ছে না।
সূত্রে জানা গেছে, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি নীতিমালা-২০১৯ অনুযায়ী নির্ধারিত কোটা অনুসরণের সিদ্ধান্ত গৃহিত হয়। এ ক্ষেত্রে সরকারি প্রাথমিক বিদ্যালয় ১০%, প্রতিবন্ধী শিক্ষার্থীদের ২%, শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা/কর্মচারীদের (সচিবালয়) ও সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক/শিক্ষিকা/কর্মচারীদের সন্তান সন্তুতিদের ২% কোটা, মুক্তিযোদ্ধার সন্তান/নাতি/নাতনিদের ৫% কোটার ব্যবস্থা রাখা হয়েছে।
সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণিতে প্রভাতি শাখায় ভর্তি আবেদন পড়েছে ৭শ’ ৯৬ এবং দিবা শাখায় আবেদন পড়েছে ৬শ’ ২১ জনের।
আইইটি সরকারি উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মাসুদা আক্তার জানান, গতবারের মতো এবারও ৬ষ্ঠ শ্রেণিতে প্রায় সমসংখ্যক ভর্তি আবেদন জমা পড়েছে। তার মধ্যে প্রভাতি শাখায় ৪৮৫ এবং দিবা শাখায় ৩৬৩ আবেদন প্রার্থীর সংখ্যা। এ ছাড়া ৭ম শ্রেণিতে দিবা শাখায় ১২ আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৭৭টি। ৮ম শ্রেণিতে প্রভাতি শাখায় ১০ আসনের বিপরীতে ২৮ এবং দিবা শাখার ২০ আসনের বিপরীতে ৬০টি আবেদন জমা পড়েছে। ৯ম শ্রেণিতে প্রভাতি শাখায় ৫ আসনের বিপরীতে ৩৯ এবং দিবা শাখায় একই আসনের বিপরীতে ৩৮টি আবেদন জমা পড়েছে।
তিনি বলেন, পরীক্ষায় উত্তীর্ণদের মেধাক্রমানুসারে ভর্তি নেওয়া হবে। এ ক্ষেত্রে আবদার-তদবির করার কোন সুযোগ নেই। প্রশ্ন তৈরি থেকে শুরু করে ফল ঘোষণা পর্যন্ত ভর্তি পরীক্ষার পুরো প্রক্রিয়াটি সরাসরি জেলা প্রশাসন নিয়ন্ত্রণ করছেন।

সংবাদটি আপনার ভাল লাগলে শেয়ার করুন

Leave a Reply

এ বিভাগের আরও সংবাদ

সর্বস্বত্ব সংরক্ষিত নিউজ নারায়ণগঞ্জ বিডি ডট নেট
Customized By NewsSmart